ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

থার্ড সিআইএসএম ওয়ার্ল্ড মিলিটারি আর্চারি চ্যাম্পিয়নশিপ বাংলাদেশ-২০২৪

nternational Military Sports Council (CISM) বিশ্বের শীর্ষ সামরিক ক্রীড়া সংস্থা যা ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয়। CISM এর সদর দপ্তর বেলজিয়ামে অবস্থিত। এই আন্তর্জাতিক সংস্থার মূল স্লোগান হলো "Friendship Through Sport"। বাংলাদেশসহ বিশ্বের ১৪০ টি দেশের সামরিক বাহিনী CISM এর সদস্য। প্রতিষ্ঠার পর থেকে CISM ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন দেশের সামরিক সদস্যদের মধ্যে পারস্পরিক যোগাযোগ, শ্রদ্ধা, ভ্রাতৃত্ববোধ ও সুস্থ প্রতিযোগিতার মানসিকতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ সশস্ত্র বাহিনী দল নিয়মিত CISM এর বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে। এ বছর বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে 3rd CISM World Military Archery Championship Bangladesh-2024। প্রতিযোগিতাটি আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারী ২০২৪ পর্যন্ত ৪ দিন ব্যাপী সশস্ত্র বাহিনী বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।


উক্ত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম, বিপি, ওএসপি, বিএএম, এনডিসি, পিএসসি, পিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ এবং সমাপনী অনুষ্ঠানে এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি, সেনা প্রধান, বাংলাদেশ সেনাবাহিনী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।


3rd CISM World Military Archery Championship Bangladesh-2024 এ বাংলাদেশসহ ১২টি দেশের মোট ১০৭ জন পুরষ, মহিলা ও প্যারা আরচ্যার অংশগ্রহণ করবেন। প্রতিযোগিতাটি 70m, Recurve Archery ক্যাটাগরিতে পরিচালিত হবে। প্রতিযোগীগণ পুরুষ একক, মহিলা একক, দ্বৈত এবং যৌথ ক্যাটাগরিতে অংশগ্রহণ করবেন।


প্রতিযোগিতায় মোট ১৪টি স্বর্ণ, ১৪টি রৌপ্য এবং ২৬টি ব্রোঞ্জ মেডেল প্রদান করা হবে। এছাড়াও সম্পূর্ণ প্রতিযোগিতার উপর ভিত্তি করে একটি দলকে ফেয়ার প্লে ট্রফি প্রদান করা হবে। প্রতিযোগিতাটি বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় আয়োজন করা হচ্ছে এবং টেকনিক্যাল পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ আরচ্যারী ফেডারেশন।

ads

Our Facebook Page